Thursday, June 20, 2019

Short story - A Blind man and a paralysed man in hospital - বাংলা অনুবাদ

Short story - A Blind man and a paralysed man in hospital

Short story - A Blind man and a paralysed man in hospital

বঙ্গানুবাদ
একটি হাসপাতালে দুইজন রোগীকে একটি কক্ষ দেওয়া হয়েছিল। একজন লোক তার বিছানায় বসতে পারত। বিছানাটি ছিল কক্ষের একমাত্র জানালার পাশে। অপর লোকটি জানালার ঠিক বিপরীত পাশে তার বিছানায় শুয়ে পুরোটা সময় কাটাত। প্রায় প্রতিদিন লোক দুইজন ঘণ্টার পর ঘণ্টা কথা বলত। তারা তাদের স্ত্রী, ছেলেমেয়ে, তাদের ঘরবাড়ী, তাদের কাজ এবং প্রায় সরকিছু সম্পর্কে কথা বলত।
প্রতিদিন বিকালে জানালার পাশের লোকটি বিছানায় বসত এবং জানালা দিয়ে যা কিছু দেখত তা নিয়ে তার কক্ষসঙ্গীর সাথে কথা বলত। যে লোকটি অপর বিছানায় রয়েছে সে কথা বলা ও শোনার এই সময়ের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করত। জানালা দিয়ে দেখা তার বন্ধুর অনেক কিছুর প্রাণবন্ত বর্ণনা তাকে বেঁচে থাকতে অনুপ্রাণিত করত।
জানালা দিয়ে সুন্দর হ্রসহ একটি উদ্যান দেখা যেত। পাতিহাস ও রাজহাসগুলো পানির উপরে খেলে আর ছেলেমেয়েরা পানিতে কাগজের নৌকা ভাসায়। অদুরের দিগন্তে ফুটে উঠা এক চমৎকার দৃশ্য দেখা যেতজানালার পাশের লোকটি তার বন্ধুকে এসব কিছু সম্পর্কে বলত। শ্রোতা তার চক্ষু বন্ধ করত এবং তার মনের চোখে সবকিছু দেখতে পেত।
দিনের পর দিন, সপ্তাহের পর সপ্তাহ চলে যায়। প্রতিদিনের মতো একদিন সকালে ডাক্তার কক্ষে আসেন। তিনি জানালার পাশে লোকটির মৃতদেহ দেখতে পান। সে ঘুমের মধ্যে শান্তিতে মৃত্যুবরণ করেছিল। মৃতদেহকে বাইরে নেওয়ার জন্য ডাক্তার সকল প্রকার ব্যবস্থা নিলেন।
বিষণ্ণ বন্ধুটি জানালার পাশে স্থানান্তরিত হতে চেয়েছিল। ডাক্তার সম্মতি দিলেন। তার নতুন বিছানায় লোকটি ব্যাথিত মনে ঠেস দিয়ে উপরের দিকে তাকাল। সে খুব রোমাঞ্চিত হল। বাইরের প্রকৃত বিশ্বকে দেখার জন্য সে জানালা দিয়ে ধীরে ধীরে বাহিরে তাকালো। সে কী দেখেছিল?
জানালাটি ঠিক একটি শূন্য দেয়ালের মুখোমুখি ছিল।
সে জিজ্ঞাসা করল, ডাক্তার, একটি ফাকা দেয়াল ছাড়া আমি আর কিছুই দেখতে পাচ্ছি না। আমার বন্ধু কিভাবে জানালার বাহিরের এত এত সুন্দর জিনিসের বর্ণনা দিয়েছিল?
ডাক্তার বললেন, তাই করেছিল সে? লোকটি ছিল পুরোপুরি অন্ধ

আমি মনে করি, অন্ধ লোকটি জানলার বাহিরের এ সকল চমৎকার জিনিসের বর্ণনা দিত কারণ সে তার বন্ধুকে আনন্দ দিতে চেয়েছিল। তাছাড়াও, সে তার অন্তরচক্ষু দিয়ে এ সকল চমৎকার জিনিস দেখতে পেত।

No comments:

Post a Comment

Popular Posts