মজার গল্প, উপন্যাস, গোয়েন্দা কাহিনী, ছোট গল্প, শিক্ষামূলক ঘটনা, মজার মজার কৌতুক, অনুবাদ গল্প, বই রিভিউ, বই ডাউনলোড, দুঃসাহসিক অভিযান, অতিপ্রাকৃত ঘটনা, রুপকথা, মিনি গল্প, রহস্য গল্প, লোমহর্ষক গল্প, লোককাহিনী, উপকথা, স্মৃতিকথা, রম্য গল্প, জীবনের গল্প, শিকারের গল্প, ঐতিহাসিক গল্প, অনুপ্রেরণামূলক গল্প, কাহিনী সংক্ষেপ।

Sunday, March 3, 2019

মিনি রম্য গল্প - উকিলের ভাষায় লেবু সম্প্রদান - Orange Giving by a Lawyer








এলএলবি ক্লাসে প্রফেসর ছাত্রদের উদ্দেশ্যে বললেনঃ
-যদি কাউকে কমলালেবু দিতে হয়, কি বলবে?
এক ছাত্র জবাব দিলোঃ
- "এই নিন, কমলালেবু"।
প্রফেসর বললেনঃ
-না, হলো না; উকিলের মতন বলো।
তখন ছাত্র বললোঃ
- "আমি বেচারামের পুত্র কেনারাম, গ্রাম মুকুন্দপুর, পশ্চিম বঙ্গ নিবাসী, পূর্ণ সজ্ঞানে, কারো কাছে ভয় অথবা চাপ না খাইয়া, এই যে ফল, যাহা কমলালেবু নামে পরিচিত আর যেটার ওপর আমার সম্পূর্ণ অধিকার, তাহার খোসা, রস, মজ্জা এবং বীজ সহিত আপনাকে প্রদান করিতেছি এবং ইহার সাথে আপনাকে সম্পূর্ণ ও নিঃশর্তে অধিকার দিচ্ছি যে আপনি এটাকে কাটিতে, ছিঁড়িতে, ফ্রিজে রাখিতে বা খাবার জন্যে পূর্ণ ভাবে স্বতন্ত্র রাখিতে পারিবেন।
আপনার এই অধিকারও থাকিবে যে আপনি যে কোন অন্য ব্যাক্তিকে এই ফল, ইহার খোসা, রস, মজ্জা ও বীজের সহিত বা অন্যথা তাহাকে দিতে পারেন।
আমি ঘোষণা করিতেছি আজকের পূর্বে এই কমলালেবু সংক্রান্ত কোন প্রকার বাদ-বিবাদ, ঝগড়া-ঝঞ্ঝাটের সমস্ত দায়িত্ব আমার এবং আজকের পর এই কমলালেবুর সহিত আমার আর কোন প্রকার সম্পর্ক থাকিবে না"
অতঃপর, প্রফেসর মূর্ছা গেলেন...!!!


No comments:

Post a Comment

Popular Posts