মজার গল্প, উপন্যাস, গোয়েন্দা কাহিনী, ছোট গল্প, শিক্ষামূলক ঘটনা, মজার মজার কৌতুক, অনুবাদ গল্প, বই রিভিউ, বই ডাউনলোড, দুঃসাহসিক অভিযান, অতিপ্রাকৃত ঘটনা, রুপকথা, মিনি গল্প, রহস্য গল্প, লোমহর্ষক গল্প, লোককাহিনী, উপকথা, স্মৃতিকথা, রম্য গল্প, জীবনের গল্প, শিকারের গল্প, ঐতিহাসিক গল্প, অনুপ্রেরণামূলক গল্প, কাহিনী সংক্ষেপ।

Total Pageviews

Tuesday, April 9, 2019

হজরত আবু বকর (রাঃ) এর জীবন - Life and works of Hazrat Abu Bakr(ra)




আবু বকর (রা) Hazrat Abu Bakr Bin Kuhafa (Ra)

হযরত আবু বকর (রা)  মহানবী হযরত মুহাম্মদ (সা)-এর ঘনিষ্ঠজনদের অন্যতম । মক্কার তাইম গোত্রের একজন ধনশালী ব্যবসায়ী ছিলেন তিনি । তার পিতার নামআবু কোহাফা এবং মাতার নাম উম্মুল খয়র সালমা বিনতে সখর । আবু বকর (রা)ছিলেন উন্নত চরিত্রের অধিকারী । তার মন ছিল উদারতায় পরিপূর্ণ । হযরত মুহাম্মদ(সা)-এর পরিবারের বাইরে যারা ইসলাম কবুল করেছিলেন তার প্রথম ব্যক্তি হলেনআবু বকর (রা) । তিনি মক্কার যুবকদের ইসলামে দীক্ষিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকাপালন করেন।  হযরত বেলাল ইবনে বরীআসহ অনেক দাসকে আবু বকর (রা)শৃঙ্খলমুক্ত করে স্বাধীন জীবনযাপনের সুযোগ করে দিয়েছিলেন । তবে ইসলাম কবুল করার পর আবু বকর (রা) প্রচণ্ড চাপের মধ্যে পড়লেন । এ সময়তিনি অপরিসীম ব্যবসায়িক, শারীরিক ও মানসিক ক্ষতির সম্মুখীন হন । ৬২২ সালেহযরত মুহাম্মদ (সা) মদীনায় হিজরত করার সময় আবু বকর (রা) তাঁর একমাত্রসঙ্গী ছিলেন । সব গুরুত্বপূর্ণ কাজে তিনি নবীজির পাশেপাশে থাকতেন । আল্লাহরনবীর সাথে তার পারিবারিক সম্পর্কও রচিত হয় । তার মেয়ে হযরত আয়েশা (রা)-কে মহানবী (সা) বিয়ে করেন । মহানবী (সা)-এর ইনতেকালের পর মুসলমানদেরমধ্যে যে হতাশা ও স্থবিরতা নেমে আসে হযরত আবু বকর (রা) তা কাটিয়ে উঠতঅসাধারণ ভূমিকা পালন করেন । তিনি মুসলমানদের সান্তনা দেন এবং তাদেরকেঐক্যবদ্ধ রাখার প্রয়াস চালিয়ে সফল হন । এ জন্য তাঁকে ইসলামের ত্রাণকর্তা বলাহয় । তিনি ইসলামী খেলাফতের প্রথম খলিফা নির্বাচিত হন এবং ২ বছর ৩ মাস ১০দিন খেলাফতের দায়িত্ব পালন করেন । আবু বকর (রা)-এর সময়ে ইরাক ও সিরিয়া ইসলামের পতাকাতলে একত্র হয় । আবু বকর (রা) কুরআনের বাণীকে দিক বিদিক ছড়িয়ে দেয়ার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেন। ১৩ হিজরি ৭ জমাদিউস সানি তিনি জ্বরে আক্রান্ত হন এবং ২১ জমাদিউস সানি মোতাবেক ২৩ আগস্ট ৬৩৪ সালে ইনতেকাল করেন । তাকে মদীনার মসজিদে মহানবী (সা)-এর পাশে সমাহিতকরা হয় । অটল অবিচল বিশ্বাসের কারণে মহানবী (সা) আবু বকর (রা)-কে'সিদ্দিক' উপাধিতে ভূষিত করেন।
কুরআনের সূত্র : 
৪০) তোমরা যদি নবীকে সাহায্য না কর, তাহলে কোন পরোয়া নেই৷ আল্লাহ তাকে এমন সময় সাহায্য করেছেন যখন কাফেররা তাকে বের করে দিয়েছিল, যখন সে ছিল মাত্র দু’জনের মধ্যে দ্বিতীয় জন, যখন তারা দু’জন গুহার মধ্যে ছিল, তখন সে তার সাথীকে বলেছিল, চিন্তিত হয়ো না, আল্লাহ আমাদের সাথে আছেন৷ ৪২   সে সময় আল্লাহ নিজের পক্ষ থেকে তার ওপর মানসিক প্রশান্তি নাযিল করেন এবং এমন সেনাদল পাঠিয়ে তাকে সাহায্য করেন, যা তোমরা দেখনি এবং তিনি কাফেরদের বক্তব্যকে নীচু করে দেন৷ আর আল্লাহর কথা তো সমুন্নত আছেই৷আল্লাহ পরাক্রমশালী ও প্রজ্ঞাময়৷ 
সূরা আত-তাওবা : ৪০

No comments:

Post a Comment

Popular Posts