মজার গল্প, উপন্যাস, গোয়েন্দা কাহিনী, ছোট গল্প, শিক্ষামূলক ঘটনা, মজার মজার কৌতুক, অনুবাদ গল্প, বই রিভিউ, বই ডাউনলোড, দুঃসাহসিক অভিযান, অতিপ্রাকৃত ঘটনা, রুপকথা, মিনি গল্প, রহস্য গল্প, লোমহর্ষক গল্প, লোককাহিনী, উপকথা, স্মৃতিকথা, রম্য গল্প, জীবনের গল্প, শিকারের গল্প, ঐতিহাসিক গল্প, অনুপ্রেরণামূলক গল্প, কাহিনী সংক্ষেপ।

Total Pageviews

Saturday, May 2, 2020

অনুপ্রেরণামূলক ঘটনা - বিচারে হেরে গেলেন খলিফা হজরত উমার (রাঃ)



অনুপ্রেরণামূলক ঘটনা - বিচারে হেরে গেলেন খলিফা হজরত উমার (রাঃ)
অনুপ্রেরণামূলক ঘটনা - বিচারে হেরে গেলেন খলিফা হজরত উমার (রাঃ)
হযরত উমর (রা) বরাবরই ছিলেন ন্যায়বিচারের প্রতীক। নিজের বেলায়ও তিনি ন্যায়বিচারের পরীক্ষা দিয়েছেন। একদা হযরত উমর (রা) একটা ঘোড়া কিনলেন। ঘোড়াটি ভাল কি না তা পরীক্ষা করার জন্য এক ঘোড়সওয়ারকে দায়িত্ব দেয়া হলো। ঘোড়া নিয়ে পরীক্ষা করার সময় দেখা গেল ঘোড়াটি বেশ দুর্বল এবং খোড়া। এই অবস্থা দেখে খলিফার মন খারাপ হয়ে গেল। তিনি পছন্দ করে ঘোড়াটি কিনেছিলেন। অথচ ঘোড়াটির এই কাহিল অবস্থা। তাই তিনি ঘোড়াটি তার মালিককে ফেরত দিতে চাইলেন। কিন্তু ঘোড়ার মালিক তা ফেরত নিতে অস্বীকার করল।
এই ঘটনা নিয়ে অবশেষে বিচারের ব্যবস্থা করা হলো। কাজির দরবারে গেল সেই বিচারের ভার। হযরত উমর (রা) নির্ধারিত দিনে কাজির দরবারে গিয়ে হাজির হলেন। অন্যদিকে ছিল ঘোড়ার মালিক সে ছিল খুব সাধারণ একজন প্রজা মাত্র।
কাজির আসনে বসেছেন শুরায়হাব। তার জন্য এই বিচার কাজ করা ছিল এক কঠিন পরীক্ষার সামিল। কারণ তাকে আজ স্বয়ং খলিফার ব্যাপারে বিচারের দায়িত্ব পালন করতে হবে। কাজি সাহেব খলিফা উমর (রা) ও ঘোড়ার মালিকের বক্তব্য মনোযোগ সহকারে শুনলেন। তারপর তিনি রায় ঘোষণা করলেন। কাজি শুরায়হাব তার রায়ে বললেন, ঘোড়ার মালিকের অনুমতি নিয়ে ঘোড়াটি পরীক্ষা করা হয়ে থাকলে তার ভার মালিক গ্রহণ করতে বাধ্য। কিন্তু তা করা হয়নি। তাই ঘোড়াটি খলিফাকেই গ্রহণ করতে হবে।
কাজির এই রায়ের কারণে দুর্বল ঘোড়াটি খলিফাকেই গ্রহণ করতে হলো। উমর (রা) শুরায়হাবের সাহস, সততা, ন্যায়বিচার দেখে খুব খুশি হলেন। তিনি ন্যায়বিচারের মর্যাদা প্রতিষ্ঠার জন্য কাজিকে পুরস্কৃত করলেন এবং শুরায়হাবকে পদোন্নতি দিয়ে কুফার কাজির পদে নিযুক্ত করলেন।
কী অদ্ভুত ঘটনা! খলিফা হয়েও বিচারে হেরে গেলেন উমর (রা)। অথচ তিনি না ক্ষুব্ধ হলেন, না কোনো প্রতিক্রিয়া দেখালেন। উলটো তিনি কাজিকে পদোন্নতি দিলেন। ন্যায়বিচারের প্রতি খলিফার যে অপূর্ব শ্রদ্ধাবোধ তা কি কল্পনা করা যায়।

No comments:

Post a Comment

Featured Post

মজার গল্প - টেরোড্যাকটিলের ডিম – সত্যজিৎ রায় – Mojar golpo – Pterodactyl er dim - Satyajit Ray

মজার গল্প - টেরোড্যাকটিলের ডিম – সত্যজিৎ রায় – Mojar golpo – Pterodactyl er dim - Satyajit Ray মজার গল্প - টেরোড্যাকটিলের ডিম  – সত্যজিৎ রা...