মজার গল্প, উপন্যাস, গোয়েন্দা কাহিনী, ছোট গল্প, শিক্ষামূলক ঘটনা, মজার মজার কৌতুক, অনুবাদ গল্প, বই রিভিউ, বই ডাউনলোড, দুঃসাহসিক অভিযান, অতিপ্রাকৃত ঘটনা, রুপকথা, মিনি গল্প, রহস্য গল্প, লোমহর্ষক গল্প, লোককাহিনী, উপকথা, স্মৃতিকথা, রম্য গল্প, জীবনের গল্প, শিকারের গল্প, ঐতিহাসিক গল্প, অনুপ্রেরণামূলক গল্প, কাহিনী সংক্ষেপ।

Total Pageviews

Friday, August 27, 2021

সততাই ধর্ম – শিক্ষামূলক ঘটনা - Shikkhamulok ghotona – Sototai dhormo


শিক্ষামূলক গল্প,শিক্ষামূলক ঘটনা,Shikkhamulok golpo,shikkhamulok ghotona,সততাই ধর্ম,ওমর ইবনে আবদুল আজিজ,দ্বিতীয় ওমর,ওমর ইবনে আবদুল আজিজ এর জীবনী

সততাই ধর্ম শিক্ষামূলক ঘটনা - Shikkhamulok ghotona – Sototai dhormo  

[উপক্রমণিকাঃ মানুষের উপকার করবো। কাজের বেলা দেখা যায়, নিজের আরামের জায়গাটি ছাড়তে চাইনা। খাওয়ার বেলা মাংসের বড় টুকরোটি, রুইমাছের মুড়োটি না হলে চলেনা। দশটি জামা থাকলেও আরো পাঁচটি চাই। নতুন নতুন বাহারের পোষাক চাই। আরো বাড়ি চাই, আরো জমি চাই। নিজেদের স্বার্থ রক্ষা করতে গিয়ে আমরা অন্যের অধিকার ছিনিয়ে আনি। মানুষের উপকার না করে অপকার করে থাকি। আজ তোমাদের এমন একজনের কথা বলবো, যিনি বিলাসিতাতো দূরের কথা, স্বাভাবিক খরচ করতেও অনেক কিছু ভাবতেন।]

উমাইয়া বংশের অষ্টম খলিফা। নাম তার ওমর ইবনে আবদুল আজিজ। তিনি ছিলেন খুবই ন্যায়পরায়ন। তিনি দ্বিতীয় ওমর নামে পরিচিত। ঈদুল ফিতরের দিন। ঘরে ঘরে আনন্দের সাড়া পড়ে গেছে। মুসলমানরা ভাল ভাল পোষাক পরে দামেশ্‌ক নগরীর রাজপথে ঘুরে বেড়াচ্ছে। শিশুরা ঝলমলে পোষাক পরে ছুটাছুটি করছে।

খলিফা -দ্বিতীয় ওমর নিজের কক্ষে আল্লাহর এবাদত করছেন। এমন সময় সেখানে ঢুকলেন তাঁর বেগম বিবি ফাতিমা। তাঁর সঙ্গে রয়েছেন তাঁদের ছেলেরা। খলিফার ধ্যান ভেঙ্গে গেলো।

তিনি তাঁর বিবি ফাতিমাকে জিজ্ঞেস করলেনঃ কি হয়েছে, বেগম। ছেলেদের নিয়ে এখানে হাজির হলে যে!

বেগম বললেনঃ ছেলেরা কাল রাতে আমাকে ঘুমুতে দেয়নি। ওরা উজিরে আজমের বাড়িতে গিয়ে দেখে এসেছে, সে বাড়িতে ছেলেদের জন্যে ঈদের জামা-কাপড় তৈরি করা হয়েছে। তাই দেখে ছেলেরা বায়না ধরেছে, তাদেরও অমন নতুন নতুন জামা-কাপড় কিনে দিতে হবে। অমি তাই ওদের আপনার কাছে নিয়ে এসেছি।

খলিফা নীরবে শুনলেন তাঁর বেগমের কথা। তারপর জিজ্ঞেস করলেনঃ বেগম, ওদের কি পরার মত জামা-কাপড় নেই?

বেগম জবাব দিলেনঃ ওদের যে একবারেই পরার মত জামা কাপড় নেই তা নয়। তবে ওরা নতুন জামা- কাপড়ের জন্যে বায়না ধরেছে।

খলিফা বললেনঃ এখন আমার পক্ষে নতুন জামা-কাপড় কেনা একেবারেই সম্ভব নয়। আমি বায়তুল মাল থেকে দৈনিক মাত্র দুই দেরহাম পাই। আমি তার বেশী কি করে খরচ করতে পারি! এই সম্পত্তিতো আমার নয়। 

বেগম বললেনঃ আপনার কাছে আরজ, আপনি আজকের দুই দেরহাম ও আগামীকালকের দুই দেরহাম--মোট চার দেরহাম বায়তুল মাল থেকে তুলে দিন। আমি এখ্খুনি ছেলেদের জামা-কাপড়ের ব্যবস্থা করি।

খলিফা জবার দিলেনঃ আগামীকালতো এখনও আসেনি, আজকের দিনটিও শেষ হয়ে যায় নি। তাই আমার পক্ষে বায়তুল মাল থেকে এক কপর্দকও তুলে আনা সম্ভব নয়। তুমি আমাকে এই অনুরোধ করোনা।

বেগম আবার বললেনঃ আপনি তো রাজাধিরাজ (রাজাদের রাজা), রাজ্যের সর্বময় কর্তা। কিছু অর্থ গ্রহণের কি অধিকার আপনার নেই?

খলিফা জবাব দিলেনঃ আমি আমার দেশ ও মানুষের তত্ত্ববধায়ক মাত্র। আমি দু'দিনের তত্ত্বাবধানের কাজ শেষ করেই কেবল দুদিনের বেতন নিতে পারি। আমি অগ্রিম চার দেরহাম গ্রহণ করবো কেমন করে? আমি যে আজ থেকে দু'দিন বেঁচে থাকবো, তার নিশ্চয়তা আছে কি?

বেগম এ কথার পর আর কিছু বলতে পারলেন না। ছেলেদের নিয়ে নীরবে খলিফার কক্ষ ত্যাগ করলেন।

No comments:

Post a Comment

Featured Post

সুইসাইড – থ্রিলার গল্প - রবিন জামান খান – Suiside - Thiller story Bangla

  Thiller story Bangla,থ্রিলার গল্প, সুইসাইড সুইসাইড – থ্রিলার গল্প - রবিন জামান খান – Suiside - Thiller story Bangla দৌড়াতে দৌড়াতে মি...