মজার গল্প, উপন্যাস, গোয়েন্দা কাহিনী, ছোট গল্প, শিক্ষামূলক ঘটনা, মজার মজার কৌতুক, অনুবাদ গল্প, বই রিভিউ, বই ডাউনলোড, দুঃসাহসিক অভিযান, অতিপ্রাকৃত ঘটনা, রুপকথা, মিনি গল্প, রহস্য গল্প, লোমহর্ষক গল্প, লোককাহিনী, উপকথা, স্মৃতিকথা, রম্য গল্প, জীবনের গল্প, শিকারের গল্প, ঐতিহাসিক গল্প, অনুপ্রেরণামূলক গল্প, কাহিনী সংক্ষেপ।

Total Pageviews

Sunday, September 5, 2021

কলম ও তলোয়ার – শিক্ষামূলক গল্প – Kolom o Tolowar – Shikkhmulok golpo

ট্যাগঃ Shikkhamulok golpo, shikkhamulok ghotona, bideshi golpo, শিক্ষামূলক গল্প, শিক্ষামূলক ঘটনা, কলম ও তলোয়ার, অসির চেয়ে মসি বড়

কলম ও তলোয়ার শিক্ষামূলক গল্প Kolom o Tolowar – Shikkhmulok golpo

বিকেল বেলা রাহুল ও রাতুলের মধ্যে একটি তর্ক চলছিল। তর্কের বিষয় অসি আর মসি অর্থাৎ তলোয়ার আর কলম। রাহুল বলছিল তলোয়ার বড়। রাতুল বলছিল কলম বড়। রাহুল তলোয়ার ধরার ভঙ্গীতে হাত ঘুরিয়ে বলছিল তলোয়ার দিয়ে এক কোপে তোর মাথা কেটে দেবো। তুই কলম দিয়ে ঠেকাতে পারবি?

ছোট মেয়ে রাতুল ভাইয়ের এই আচরণে কেঁদেকেটে বললোঃ তুমি আমাকে অপমান করলে? করবেই তো। কলমকে যারা ছোট করে দেখে, তারা আবার মানুষের মূল্য দেবে কেমন করে? দুই ভাই-বোনের তর্কের কিছুটা আমি শুনে ফেলেছিলাম। ঘরে ঢুকতেই ওরা আমাকে ছেকে ধরলো। দু'জনই প্রায় এক সঙ্গে প্রশ্ন করলোঃ কলম বড় না তলোয়ার বড়, বাবা। আমি কোন পক্ষেই রায় দিলাম না। আমি কেবল একটি গল্প বল্লাম। সেই গল্পটি তোমাদের সামনে তুলে ধরছি। মোগল বাদশাহ শাহজাহান ছিলেন তখন দিল্লীর সম্রাট। সম্রাটের একটি দপ্তর ছিল, সেখানে সৈনিকদের মাইনে দেয়া হতো। যে লোকটি মাইনে দিতো তাকে বলা হতো মুন্সি। সেদিন মুন্সি দপ্তরের কাজে খুব ব্যস্ত ছিল। এমন সময় ঝড়ের মতো এসে হাজির হলো একজন সৈনিক। কি একটা কারণে মাইনে নিতে তার দেরী হয়ে গিয়েছিল।

সৈনিকটি ভেতরে ঢুকেই চড়া কণ্ঠে বললোঃ আমার মাইনেটা চুকিয়ে দাওতো।।

মুন্সি বললঃ আমার হাতের কাজটা সেরেই তোমার মাইনে দিচ্ছি।

সৈনিক এবারে আরো রেগে বললাঃ জলদি করো। আমার বসার সময় নেই।

মুন্সি তখন হিসাব মিলাচ্ছিল। অন্য কাজে মন দেবার একদম সুযোগ ছিলনা তার।

সে বললোঃ একটু বসতেই হবে তোমাকে। হাতের কাজটা শেষ না করে আমি মাইনে দিতে পারবোনা।

মিলিটারী মেজাজে সৈনিক এবারে বললোঃ কি বললে? আমার মাইনে দেবে না? আমার মাইনে আটকে রাখবে?

মুন্সি বললোঃ মাইনে দেবোনা এমন কথাতো বলিনি। বলেছি একটু বসতে হবে।

সৈনিক তার তলোয়ারটি বাড়িয়ে ধরে বললোঃ এখুনি আমার মাইনে দাও। তা না হলে তোমার সামনের দুটি দাঁত তুলে ফেলবো।

মুন্সি কলম ওপরে তুলে ধরে বললাঃ কি বলে? আমার দাত খুলে ফেলবে? আমার হাতেও কলম আছে। ভেবোনা আমি দুর্বল। আমিও কলম দিয়ে কিছু করতে পারি।

সৈনিক মুন্সির কথায় গ্রাহ্য না করে বললোঃ কলম দিয়ে করবে কচু। দাও, এখন আমার মাইনেটা দিয়ে দাও। মাইনে চুকিয়ে দিলো মুন্সি।

সৈনিক চলে যেতে যেতে বললোঃ আমাকে ভয় দেখিওনা বাপু। তোমার কলমের চেয়ে আমার তলোয়ার অনেক বড়।

মুন্সি সৈনিকের আচরণে মনে বড় ব্যথা পেলো। মনে মনে বুদ্ধি আটলো, কেমন করে সৈনিককে শায়েস্তা করা যায়। হঠাৎ একটা বিষয় তার মনে পড়লো। তখনকার দিনে সৈনিকদের বেতন নিতে হলে শরীরের একটি চিহ্ন দেখাতে হতো। আগেই চিহ্নটির কথা বেতনের খাতায় লেখা থাকতো। মুন্সির মাথায় বুদ্ধি খেলে গেলো। সে মাইনের খাতায় শরীরের চিহ্নের ঘরে লিখে রাখলো, সৈনিকটির সামনের দুটি দাঁতনেই। এক মাস পরের কথা। মুন্সি বেতনের টেবিল থেকে সরে গিয়ে অন্য জায়গায় বসলো। বেতনের টেবিলে বসলে অন্য একজন লোক। সেই সৈন্যটি এলো মাইনে নিতে। বেতনের কর্মচারী খাতা খুলে সৈনিককে জিজ্ঞেস করলোঃ কি নাম আপনার?

সৈন্য নাম বললো।

কর্মচারী জিজ্ঞেস করলোঃ আপনার বাবার নাম কি?

সৈন্য তার বাপের নাম বললো।

কর্মচারী বললোঃ দেখি, আপনার দাঁতের পাটি দেখান তো!

সৈন্য বললোঃ কেন?

কর্মচারী বললঃ খাতায় লেখা আছে আপনার সামনের দুটি দাঁত নেই।

সৈন্য বললোঃ নাতো! আমার চিহ্নতো এই কাটা আঙ্গুলটা।

কর্মচারী বললোঃ না, খাতায় যা লেখা আছে, তাই মানতে হবে। না হলে আপনি মাইনে পাবেন না।

সেন্যটি আর রাগ করতে পারলো না। মাইনে না তুললেও চলেনা। সে দেরী না করে হেকিমের কাছে চলে গেলো। হেকিম তার সামনের দুটি দাঁত তুলে ফেললো। সৈন্যটি রক্তমাখা মুখে রুমাল চেপে ধরে আবার হাজির হলো দপ্তরে।। মাইনে নিয়ে বাড়ি যাওয়ার সময় সে দেখতে পেলো দপ্তরের মুন্সিকে। মুচকি হাসছে তার দিকে তাকিয়ে। সৈন্যটি মুন্সিকে বললোঃ সত্যি, কলমের জোরই বেশী। আমি আর কোন দিন তলোয়ারের বাহাদুরী দেখিয়ে বেয়াদবী করবোনা। সালাম মুন্সি।

আমার এই গল্প শুনে রাতুল ভারী খুশী হলা। রাহুল সেই সৈনিকের মত সুর সুর করে অন্য জায়গায় চলে গেলো। আর গল্পটি পড়ে তোমরা কি উপদেশ পেলে নিজেরাই ভেবে দেখ। 

ট্যাগঃ Shikkhamulok golpo, shikkhamulok ghotona, bideshi golpo, শিক্ষামূলক গল্প, শিক্ষামূলক ঘটনা, কলম ও তলোয়ার, অসির চেয়ে মসি বড়

No comments:

Post a Comment

Featured Post

সুইসাইড – থ্রিলার গল্প - রবিন জামান খান – Suiside - Thiller story Bangla

  Thiller story Bangla,থ্রিলার গল্প, সুইসাইড সুইসাইড – থ্রিলার গল্প - রবিন জামান খান – Suiside - Thiller story Bangla দৌড়াতে দৌড়াতে মি...