মজার গল্প, উপন্যাস, গোয়েন্দা কাহিনী, ছোট গল্প, শিক্ষামূলক ঘটনা, মজার মজার কৌতুক, অনুবাদ গল্প, বই রিভিউ, বই ডাউনলোড, দুঃসাহসিক অভিযান, অতিপ্রাকৃত ঘটনা, রুপকথা, মিনি গল্প, রহস্য গল্প, লোমহর্ষক গল্প, লোককাহিনী, উপকথা, স্মৃতিকথা, রম্য গল্প, জীবনের গল্প, শিকারের গল্প, ঐতিহাসিক গল্প, অনুপ্রেরণামূলক গল্প, কাহিনী সংক্ষেপ।

Total Pageviews

Tuesday, August 18, 2020

বঙ্কিম-দামোদর রস রগড় - মজার গল্প – হাসির গল্প – ছোট গল্প


বঙ্কিম-দামোদর রস রগড় - মজার গল্প হাসির গল্প ছোট গল্প

গ্রামবাংলার এই রঙ্গরসিকতাটি দুই বৈবাহিক-সাহিত্যিকের মধ্যে অনুষ্ঠিত এক সরস ও বুদ্ধিদীপ্ত সমুচিত জবাবের চমৎকার নজির এই রগড়টি অনুষ্ঠিত হয়েছিল ব্রিটিশ ভারতের গ্রামবাংলার এক বিখ্যাত নদীতীরে। ঘটনাটি পশ্চিমবঙ্গের এবং নদীটির নাম দামোদর। রস-রগড়টি ঘটেছিল বাংলার বিখ্যাত সাহিত্যিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় এবং তার বৈবাহিক বা বেয়াই শ্রী দামোদর মুখোপাধ্যায়ের মধ্যে। দামোদর মুখোপাধ্যায় ছিলেন এক বিশিষ্ট সাহিত্যিক। 
একদিন দুই বেয়াই দামোদর নদীর পাড় ধরে হেঁটে কোথাও যাচ্ছিলেন। হঠাৎ দামোদর মুখোপাধ্যায়ের চোখ পড়ে জলস্ফীতিতে নদীতে ভেসে এসে ভাটার টানে নদীতীরে আটকে থাকা বাঁকানো-দুমড়ানো এক পাটি জুতার দিকে জুতাটি দামোদর নদীর দিকে মুখ করে পড়ে ছিল। দামোদর মুখোপাধ্যায় ভাবেন, বেয়াইকে জব্দ করার এই এক মোক্ষম সুযোগ।
তিনি নদীর জলে ভিজে বেঁকে যাওয়া জুতাটির দিকে দৃষ্টি আকর্ষণ করে বলেন ; ওই দেখুন বেয়াই, জলে ভিজে এবং রোদে শুকিয়ে জুতোটির অবস্থা এমন হয়েছে যেন বঙ্কিম চন্দ্র (বাঁকা চাঁদ)
সাহিত্য সম্রাট জুতাটির দিকে এক ঝলক দৃষ্টিপাত করে হেসে বলেন : হ্যা, কিন্তু দামোদর-মুখ (মুখী) অর্থাৎ জুতাটির মুখ কিন্তু দামোদরের দিকে।
দামোদর মুখোপাধ্যায় আর কথা বলেন না 

No comments:

Post a Comment

Featured Post

আঙ্কল টমস কেবিন – হ্যারিয়েট বিচার স্টো - বাংলা অনুবাদ - Uncle Tom's Cabin - Harriet Beecher Stowe - Bangla translation and summary

  আঙ্কল টমস কেবিন – হ্যারিয়েট বিচার স্টো - বাংলা অনুবাদ - Uncle Tom's Cabin - Harriet Beecher Stowe - Bangla translation and summary আঙ্...

Popular Posts